কক্সবাজার বিচের নাম, দর্শনীয় স্থান ও সকল তথ্য

কক্সবাজার বিচের নাম

কক্সবাজার সমুদ্র সৈকত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি এবং এটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

এটি ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দীর্ঘ এবং চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলায় অবস্থিত।

কক্সবাজার সমুদ্র সৈকতকে বিভিন্ন অংশে ভাগ করা হয়েছে, যার প্রত্যেকটির নিজস্ব নাম এবং বৈশিষ্ট্য রয়েছে। আজকে কক্সবাজার বিচের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আরও পড়ুনঃ কুতুবদিয়া দ্বীপ

কক্সবাজারের জনপ্রিয় স্থান

  • বেস্টওয়ে লং বিচ 
  • সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা  
  • মারমেইড বিচ রিসোর্ট  
  • ইনানিয়া বিচ
  • কলাতলী বিচ
  • লাবণী বিচ
  • সুগন্ধা বিচ
  • হিমছড়ি
  • দরিয়ানগর

কক্সবাজার বিচের নাম – বেস্টওয়ে লং বিচ 

কক্সবাজার বিচের নাম

বেস্টওয়ে লং বিচ কক্সবাজারের একটি জনপ্রিয় সমুদ্র সৈকত। এটি কলাতলী সমুদ্র সৈকতের কাছে অবস্থিত এবং সাঁতার কাটা, সূর্যস্নান করা এবং ওয়াটার স্পোর্টস-এর জন্য একটি জনপ্রিয় স্থান।

সমুদ্র সৈকতটি প্রায় 2 কিলোমিটার দীর্ঘ এবং এতে সাদা বালি এবং পরিষ্কার জল রয়েছে। এটি সাঁতার কাটা, জেট স্কিইং, প্যারাসেলিং এবং বানানো বোটে চড়ার জন্য একটি জনপ্রিয় স্থান।

সমুদ্র সৈকতের পাশে অনেক হোটেল, রিসোর্ট এবং রেস্তোরাঁ রয়েছে। এটি কক্সবাজার সমুদ্র সৈকত, ইনানী সমুদ্র সৈকত এবং টেকনাফ সমুদ্র সৈকত সহ বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটন আকর্ষণের কাছে অবস্থিত।

বেস্টওয়ে লং বিচ-এর কিছু আকর্ষণীয় দিক নিম্নরূপ:

সমুদ্র সৈকতটি সাঁতার কাটা, সূর্যস্নান করা এবং ওয়াটার স্পোর্টস-এর জন্য জনপ্রিয়। সমুদ্র সৈকতের পাশে অনেক হোটেল, রিসোর্ট এবং রেস্তোরাঁ রয়েছে।

এটি কক্সবাজার সমুদ্র সৈকত, ইনানী সমুদ্র সৈকত এবং টেকনাফ সমুদ্র সৈকত সহ বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটন আকর্ষণের কাছে অবস্থিত।

সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা

সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা কক্সবাজারের একটি জনপ্রিয় রিসোর্ট। এটি কলাতলী সমুদ্র সৈকতের কাছে অবস্থিত এবং এতে অনেক সুযোগ-সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে:

একটি ব্যক্তিগত সমুদ্র সৈকত

বহুবিধ সুইমিং পুল

একটি স্পা

অনেক রেস্তোরাঁ এবং বার

একটি ফিটনেস সেন্টার

একটি ব্যবসায়িক কেন্দ্র

রিসোর্টের রুমগুলি প্রশস্ত এবং আরামদায়ক এবং সমুদ্রের অত্যাশ্চর্য দৃশ্য দেখায়।

সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা পরিবার, দম্পতি এবং ব্যবসায়ীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

 মারমেইড বিচ রিসোর্ট 

মারমেইড বিচ কক্সবাজারের একটি সুন্দর সমুদ্র সৈকত। এটি কলাতলী সমুদ্র সৈকতের কাছে অবস্থিত এবং এর সাদা বালি এবং পরিষ্কার জলের জন্য পরিচিত।

সমুদ্র সৈকতটি সাঁতার কাটা, সূর্যস্নান করা এবং ওয়াটার স্পোর্টস-এর জন্য একটি জনপ্রিয় স্থান। এটি একটি বার এবং একটি রেস্তোরাঁ সহ বেশ কয়েকটি দোকানের আবাসস্থল।

ইনানিয়া বিচ 

সমুদ্র সৈকতটি প্রায় 20 কিলোমিটার দীর্ঘ এবং 200 মিটার প্রশস্ত। এটি প্রবাল প্রাচীর দ্বারা সুরক্ষিত, যা এটিকে সাঁতার কাটার জন্য একটি নিরাপদ স্থান করে তোলে।

সমুদ্র সৈকতটি বিভিন্ন ধরণের সামুদ্রিক জীবনের আবাসস্থল, যার মধ্যে রয়েছে ডলফিন, তিমি এবং কচ্ছপ। এটি একটি জনপ্রিয় বার্ড-ওয়াচিং স্পটও। ইনানী বিচ কক্সবাজারের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

কলাতলী বিচ 

এটি কক্সবাজার শহর থেকে প্রায় 3 কিলোমিটার দূরে অবস্থিত এবং সমুদ্র সৈকত, বাজার এবং রেস্তোরাঁ সহ বেশ কয়েকটি আকর্ষণের আবাসস্থল।

কলাতলী সমুদ্র সৈকত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি এবং এটি সাঁতার কাটা, সূর্যস্নান করা এবং ওয়াটার স্পোর্টস-এর জন্য একটি জনপ্রিয় স্থান।

কলাতলী বাজার স্থানীয় কারুশিল্প এবং স্মারক কেনার জন্য একটি জনপ্রিয় স্থান। কলাতলীতে অনেক রেস্তোরাঁ রয়েছে যা বাংলাদেশী এবং আন্তর্জাতিক উভয় খাবার পরিবেশন করে।

লাবণী বিচ

লাবণী পয়েন্ট কক্সবাজারের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এটি ইনানী সমুদ্র সৈকতের কাছে অবস্থিত এবং এর মনোরম সূর্যাস্তের জন্য বিখ্যাত।

লাবণী পয়েন্টে একটি লাইটহাউস রয়েছে যা 1913 সালে নির্মিত হয়েছিল। লাইটহাউসটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ এবং এটি সমুদ্র সৈকত এবং আশেপাশের এলাকার মনোরম দৃশ্য দেখায়।

লাবণী পয়েন্ট একটি জনপ্রিয় পিকনিক স্পটও। সৈকতে বেশ কয়েকটি রেস্তোরাঁ এবং দোকান রয়েছে।

দরিয়ানগর

এটি কক্সবাজার শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে অবস্থিত, কক্সবাজার-টেকনাফ ম্যারিন ড্রাইভ রোডের পাশে। দরিয়ানগরটির প্রকৃতির সৌন্দর্যের জন্য পরিচিত, এটি পশ্চিম দিকে উচ্চ পাহাড়ের সাথে মিলিত সম্প্রসারিত হালকা সবুজ পাহাড়ি এবং পূর্বে অবস্থিত বাংগ্লা উপসাগরের সাথে মিলিত ব্যাপক দৃশ্য প্রদান করে। 

দরিয়ানগরের প্রধান আকর্ষণ হলো একটি ৩৭ একরের পাহাড়, যাতে হাইকিং ট্রেল রয়েছে। হাইকাররা পাহাড়িতে ভাঁজ হতে চলে, এবং পরিবেশের অদৃশ্য দৃশ্য উপভোগ করতে পারেন। এছাড়াও কিছু গোপন গুহা রয়েছে যা অন্ধকারে বিশ্বাসযোগ্য। 

দরিয়ানগরের আরেকটি আকর্ষণ হলো শাহেনশাহ গুহা, একটি প্রায় অর্ধ কিলোমিটার লম্বা, বিকরিম গুহা, যা উচ্চ পাহাড়ের পাদে অবস্থিত।

এই গুহাটি ছবি তোলার এবং অনুসন্ধানের জন্য একটি জনপ্রিয় স্থান। দরিয়ানগর একটি অত্যন্ত আরামদায়ক জায়গা এবং কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য অত্যন্ত অধিকতর ভ্রমণকারীদের সাথে খুব জনপ্রিয়।

আরও পড়ুন-

রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, কক্সবাজার

ইনানী বিচ কক্সবাজার

মন্তব্য করুন