আলাদিন পার্ক

আলাদিন পার্ক

৪০ বিঘা জমির উপর নির্মাণ করা হয়েছে এই আলাদিন পার্ক। শুধু পার্কই নয়! বরং এখানে আপনি পাবেন বড় একটি কনভেনশন হল এবং বড়সড় একটি পিকনিক স্পট। পাশাপাশি পুরো পার্কটির সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে দিতে সম্প্রতি এখানে যুক্ত করা হয়েছে ওয়াটার পার্ক এবং এর সাথে রিসোর্ট, সু-বিশাল ড্রাই পার্ক ও আর্টিফিশিয়াল লেক।

পার্কের ভেতরে থাকা গুরুত্বপূর্ণ রাইডগুলি এখানে রাখায় ছোট থেকে বড় প্রত্যেকেই এই পার্কের প্রতি এক প্রকার নেশায় পড়ে যায়। এই পার্কে থাকা রিসোর্ট সেন্টারে আধুনিক মানের কক্ষ থাকার কারণে আপনি মনমতো যে ক’টা দিন সময় কাটাতে চান সে ক’টা দিনই অর্থের বিনিময়ে সময় কাটাতে পারবেন।

তাছাড়া আলাদিন পার্ককে তথাকথিত পার্ক হিসাবে তৈরি না করে সবুজ প্রকৃতি আর নিরিবিলি পরিবেশে প্রাকৃতিক সৌন্দর্যের অংশ হিসাবে তৈরি করা হয়েছে। যার কারণে যান্ত্রিক পরিবেশ থেকে বেরিয়ে এসে এই পরিবেশে প্রকৃতির স্বাদ গ্রহণ করাটা যথেষ্ট সময়োপযোগী মনে হবে।

করোনার আগেও কিন্তু এই পার্কের অস্তিত্ব ছিলো না। অথচ সম্পূর্ণ নতুন এই পার্ক তার পরিবেশ, থাকার জায়গা, সৌন্দর্য এবং সুবিধার জন্যে পুরো বাংলাদেশে অল্প ক’দিনই জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুনঃ টাংগুয়ার হাওর, সুনামগঞ্জ

আলাদিন পার্ক – দর্শনীয় স্থানসমূহ 

শুরুতেই বলবো আলাদিন পার্কের ওয়াটার ওয়ার্ল্ডের ব্যাপারে। এখানে আপনি ৩ টি ক্যাটাগরি বা উপভোগ্য মাধ্যম পাবেন। এগুলি হলো পুল ওয়েভ, স্লিপার স্লাইড এবং ছোট বাচ্চাদের জন্য তৈরি করা বিশেষ পুল। আর দর্শনার্থীদের এই আনন্দকে আরো বাড়িয়ে দিতে ওয়াটার সেগমেন্ট বা ক্যাটাগরিতে যুক্ত করা হয়েছে উন্নতমানের ওয়াটার রাইড।

চিড়িয়াখানা নিয়ে যাদের আগ্রহের কোনো কমতি নেই তারা আলাদিন পার্কে ছোটখাটো একটি চিড়িয়াখানাও উপভোগের সুযোগ পেয়ে যাবেন। পাশাপাশি রয়েছে বিভিন্ন ট্যুরের গুরুত্বপূর্ণ অংশ পিকনিকের আয়োজন করার উদ্দেশ্যে তৈরিকৃত সেরা পিকনিক স্পট।

আর যাদের পিকনিক ছাড়াও আলাদিন পার্কে অন্যান্য আনুষ্ঠানিক প্রোগ্রাম করার ইচ্ছা আছে তারা এখানকার পার্কে কনভেনশন হলটিকে ভাড়া করে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার আয়োজিত সম্পূর্ণ প্রোগ্রামটি একটি প্রশান্তিদায়ক পরিবেশ সৃষ্টি করবে৷ এবার আসি এখানকার বিভিন্ন রাইড সম্পর্কে।

গাড়ি রিলেটেড বিভিন্ন রাইডের মধ্যে এখানে পাবেন বাম্পার কার, বুল রাইড, ডাবল ডেক কেরোসেল, স্পিড স্পিনিং কার, হাইড্রলিক পেন্ডুলামসহ অসংখ্য রাইড। কিছুটা ভিন্নধর্মী রাইড উপভোগের অংশ হিসাবে থাকছে সুপার সুয়িং, মিনি সুইট ড্যান্সিং, কিডি বল গান, মিনি গেমস।

অন্যদিকে যারা ট্রেন ভালোবাসেন তাদের জন্য রয়েছে ট্রেন রাইড উপভোগের সুযোগ। আরো আছে কিডি রাইডস জোন, প্যালে বোটে চড়ার সুযোগ। সবশেষে এখানে দেখা মিলবে বেশ আয়োজন করে তৈরি করা এখানকার ডায়নামিক সিনেমা হলটির৷ 

আলাদিন পার্কের টিকিট খরচ

যেহেতু এটি একটি পার্ক সেহেতু এর জন্য একটি আলাদা টিকিট খরচ সেট করে দেওয়া হয়েছে। টিকিটের পাশাপাশি আলাদিন পার্ক কতৃপক্ষ বিভিন্ন রাইডের জন্যেও চার্জ করে থাকে। বলে রাখা ভালো আলাদিন পার্কের ভেতরে থাকা আলাদা পার্কসহ যেকোনো পার্কে যেতে হলেই আপনাকে গুনতে হবে ৩৫০ টাকা।

থাকার জন্যে ব্যবস্থা করা এখানকার রিসোর্টে যদি আপনি থাকতে চান সেক্ষেত্রে রিসোর্টের সার্ভিস এবং সদস্যসংখ্যা অনুযায়ী খরচ পড়বে ৩৫০০ থেকে ৪৫০০ টাকা। সবমিলিয়ে রাতে থাকা এবং খাওয়া-দাওয়াসহ একেকজন মাত্র ৫০০০/৬০০০ টাকাতেই আলাদিন পার্কে ভালো সময় কাটাতে পারবেন।

আর যারা রাতে থাকবেন না ভাবছেন তারা মাত্র ৩৫০/- এবং খাবারদাবারসহ ৫০০ টাকাতেই স্মরণকালের সেরা ট্যুর দিতে পারবেন এই পার্কটিতে। 

আলাদিন পার্ক কিভাবে যাবেন

আলাদিন পার্কে যেতে হলে শুরুতে হবে ঢাকায় এবং সেখান থেকে যেতে হবে ঢাকা জেলার ধামরাই উপজেলায়। বলে রাখা ভালো আলাদিন পার্ক কিন্তু ধামরাই উপজেলা বা মূল শহর থেকে বেশ ভেতরে। যার কারণে যাতায়াতের ক্ষেত্রে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করাটা আবশ্যক।

আর যদি মনে করেন আপনার অবস্থান থেকে এই পার্কের দূরত্ব কিছুটা বেশি সেহেতু খুব সকালেই আলাদিন পার্কের উদ্দেশ্যে বেরুতে হবে। তাছাড়া রাতের পথ হিসাবে ধামরাই মেইন সিটি টু আলাদিন পার্কের রুটটি অতটাও নিরাপদ নয়। অনেকেই হয়তো পার্সোনাল গাড়ি নিয়ে যাবেন।

সেক্ষেত্রে গুগল ম্যাপের সাহায্য নেবেন। আর যারা লোকালি যাবেন তারা অবশ্যই আগেভাগে রুট সম্পর্কে আইডিয়া নিয়ে এবং প্রয়োজনে স্থানীয়দের সাহায্য নিয়ে তবেই সামনে আগাবেন। মোটকথা আলাদিন পার্কের উদ্দেশ্যে যেকোনো জেলা থেকে ঢাকা এবং ঢাকা থেকে ধামরাই বাস স্ট্যান্ডে নেমে পড়ুন।

সেখান থেকে সরাসরি কোনো অটো, সিএনজি বা রিকশা নিন। তারাই আপনাকে এই পার্কটিতে পৌঁছে দেবে। আর হ্যাঁ! যেকোনো যানে চড়বার পূর্বে ভাড়ার ব্যাপার ক্লিয়ার হয়ে নেবেন। 

আলাদিন পার্ক ভ্রমণে থাকা-খাওয়া 

আলাদিন পার্কের ভেতরে থাকা রিসোর্টেই আপনি চাইলে রাত কাটাতে পারবেন। এক্ষেত্রে সার্ভিসের মান অনুযায়ী ৩০০০-৪৫০০ টাকা পর্যন্ত ভাড়া লাগবে। তবে যারা প্রবেশমূল্য কিংবা থাকার খরচের ব্যাপারে সাশ্রয়ী হতে চান তারা সময়ে সময়ে আয়োজন করা বিভাব অফার লুফে নিতে পারেন।

আলাদিন পার্ক ট্যুরে কখন কি অফার চলছে তা জানতে নিয়মিত আলাদিন পার্কের অফিসিয়াল ওয়েবসাইট বা ফেসবুক পেইজে চোখ রাখুন। আর খাবারের ক্ষেত্রে ভেতরকার রিসোর্ট ব্যবহারীরাই পছন্দমতো খাবার অর্ডারের সুযোগ পাবেন। তাছাড়া যারা পিকনিক কিংবা অন্য যেকোনো কারণে খাবার টেস্ট করতে চাইবেন তারা আলাদিন পার্ক কতৃপক্ষকে জানিয়ে রাখলেই তারা ব্যবস্থা করে দেবে। 

শেষ কথা

বাচ্চা, পরিবার কিংবা প্রিয় মানুষদের নিয়ে ঘোরাঘুরির জন্য আলাদিন পার্ক শ্রেষ্ঠ দর্শনীয় স্থানগুলির একটি। তবে এখানে থাকা বিভিন্ন পার্কের ভাড়ার পরিমাণ আপনাকে কনফিউজড করে দিতে পারে। এক্ষেত্রে কিছু পার্কের প্রবেশমূল্য পড়বে ৩০০ টাকা আবার কিছু পার্কের ক্ষেত্রে তা পড়বে ৪০০ টাকার মতো।

তবে কোন পার্কের প্রবেশমূল্য কত তা জানতে বাইরেই একটি বোর্ড দেখতে পাবেন। সেখান থেকে বিস্তারিত তথ্য জেনে নিবেন। আর অবশ্যই পার্কের অভ্যন্তরে যেকোনো ময়লা আবর্জনা ফেলে নোংরা করার মন-মানসিকতা ঝেড়ে তবেই আলাদিন পার্কে ঘুরতে যাবেন। 

আলাদিন পার্ক সম্পর্কিত প্রশ্ন ও উত্তর / FAQ 

১. আলাদিন পার্ক ধামরাই রুম ভাড়া কত?

উত্তরঃ আলাদিন পার্ক ধামরাই রুম ভাড়া পড়বে ৩০০০/- থেকে ৪৫০০/- এর ভেতরে। 

২. আলাদিন পার্ক কোথায় অবস্থিত? 

উত্তরঃ আলাদিন পার্ক ঢাকা জেলার ধামরাই উপজেলায় অবস্থিত। 

৩. আলাদিন পার্ক ধামরাই কি পিকনিক স্পট? 

উত্তরঃ আলাদিন পার্ক ধামরাই একটি পিকনিক স্পট এবং একইসাথে বিভিন্ন রাইডিং সার্ভিসসমেত মানসম্মত পার্ক। 

৪. আলাদিন পার্কে কি কোনো আয়োজন করা যায়? 

উত্তরঃ আলাদিন পার্কে থাকা কনভেনশন কতৃপক্ষকে আগে থেকে জানিয়ে আপনিও চাইলে যেকোনো আয়োজন করতে পারেন। 

৫. আলাদিন পার্কের প্রবেশমূল্য কত? 

উত্তরঃ আলাদিন পার্কের প্রবেশমূল্য ৩০০/৪০০/-। 

৬. আলাদিন পার্কের ফোন নাম্বার কোনটি? 

উত্তরঃ আলাদিন পার্কের অফিসিয়াল ফোন নাম্বার হলো 01610555066

আরও পড়ুন-

কুয়াকাটা ভ্রমণ : যাওয়ার উপায়, হোটেল, খরচ, প্ল্যান

শরীয়তপুরের দর্শনীয় স্থান

মন্তব্য করুন