বঙ্গবন্ধু সাফারি পার্ক (গাজীপুর)

বঙ্গবন্ধু সাফারি পার্ক

বঙ্গবন্ধু সাফারি পার্ক (bangabandhu safari park) এটি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নে অবস্থিত। ঢাকা ময়মনসিংহ মহাসড়ক ধরে ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত বাঘের বাজার থেকে ৩ কিলোমিটার পশ্চিম দিকে এগিয়ে গেলেই বঙ্গবন্ধু সাফারি পার্ক প্রবেশ দ্বার দেখতে পাবেন।

আপনার মতো ভ্রমণ পিপাসু মানুষের জন্য ভ্রমণ করার মানসম্মত একটি স্থান হলো- এই সাফারি পার্ক। যে পার্কটি ২০১০ সালে প্রায় ৬৩.৯৯ কোটি টাকা ব্যয় করে নির্মাণ কাজ চালু করা হয়েছিলো। 

তবে বঙ্গবন্ধু সাফারি পার্ক সম্পূর্ণ ভাবে চালু করা হয়েছিলো ২০১১ সালের ফেব্রুয়ারি মাসের ০২ তারিখে। তো আপনি যদি বর্তমানে এই পার্কে ভ্রমন করতে চান। তাহলে আপনি আপনার অবস্থান থেকে কিভাবে আসতে পারবেন, এখানে আসতে আপনার খরচ কেমন হবে।

এছাড়াও এই সাফারি পার্কে (bangabandhu safari park) দেখার মতো কি কি দর্শনীয় দিক রয়েছে। সেই বিষয় গুলো সম্পর্কে এবার আমি আপনাকে সঠিক ধারনা দেয়ার চেষ্টা করবো। চলুন তাহলে দেরি না করে শুরু করা যাক-

আরও পড়ুনঃ সিলেটের সেরা কিছু হোটেল ও রিসোর্ট

Table of Contents

বঙ্গবন্ধু সাফারি পার্ক অবস্থান কোথায়

আমাদের বাংলাদেশের রাজধানী ঢাকা শহর থেকে প্রায় ৪০ কিমি উত্তরে যে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক আছে। সেই মহাসড়ক সংলগ্ন বাঘের বাজার নামের একটি স্থান রয়েছে। আর উক্ত বাঘের বাজার থেকে সোজা পশ্চিমে আরো ০৩ কিলোমিটার গেলেই আপনি সরাসরি বঙ্গবন্ধু সাফারি পার্ক পৌঁছে যেতে পারবেন। তবে আপনি যদি অন্য কোনো স্থান থেকে আসেন। তাহলে আপনি সরাসরি গাজীপুর জেলার, শ্রীপুর উপজেলা, মাওনা ইউনিয়ন এর মধ্যে আসবেন। তাহলে আপনি এই পার্কে  আসতে পারবেন। এছাড়াও আপনার হাতে যদি সময় থাকে তাহলে আপনি চাইলে গাজীপুরের আরও সেরা ১০ টি রিসোর্ট এর সকল তথ্য জানতে পারেন এবং ঘুরে দেখতে পারেন। আশা করি, সেগুলি স্থান ঘুরে দেখলে আপনার অনেক ভালো লাগবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অবস্থান কোথায়

সাফারি পার্ক  

জনপ্রিয় এই পার্ক এর পুরো অংশকে মোট ০৫ টি ভাগে ভাগ করা যায়। আর সেগুলো হলোঃ-

বঙ্গবন্ধু স্কয়ার (বঙ্গবন্ধু সাফারি পার্ক)

বাংলাদেশের মধ্যে অন্যতম এই পার্কের মোট অংশের প্রায় ৩৮ একর জায়গা জুড়ে রয়েছে বঙ্গবন্ধু স্কয়ার এর অবস্থান। তো যখন আপনি ভ্রমন করার সময় এখানে অবস্থান করবেন। তখন এখানে থাকা বেশ কিছু বিষয় আপনার কাছে আর্কষনীয় মনে হবে। যেমন-

  • বিনোদন উদ্যান,
  •  পার্কিং করার জন্য বরাদ্দ এলাকা,
  •  প্রসাশনিক ভবন,
  •  প্রধান ফটক,
  •  মিউজিয়াম,
  •  বিশ্রামাগার,
  •  ডরমেটরি,
  •  ইকো-রিসোর্ট,
  •  ডিসপ্লে ম্যাপ,
  •  ফোয়ারা এবং লেক

তো আপনি বঙ্গবন্ধু সাফারি পার্কের মাত্র একটি অংশেই এতো কিছু দেখতে পারবেন। তাহলে একবার ভেবে দেখুন যে, পুরো পার্কটি ঘুরে দেখলে আপনি আরো কতকিছু দেখতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

সাফারি কিংডম (বঙ্গবন্ধু সাফারি পার্ক)

এটি হলো সাফারি পার্ক এর মধ্যে থাকা অন্য আরেকটি অংশ। যে অংশটি প্রায় ৫৫৬ একর জায়গা জুড়ে অবস্থান করে আছে। আর আপনি যখন এই অংশে ভ্রমন করবেন। তখন আপনার ভালো লাগার মতো এখানে অনেক কিছু দেখতে পারবেন। 

তো এখানে যে সকল দর্শনীয় দিক রয়েছে। সে গুলো নিচে উল্লেখ করা হলোঃ-

  • পাখিশালা,
  • প্রজাপতি,
  • অর্কিড হাউজ,
  • জিরাফ ফিডিং স্পট,
  • শকুন ও পেচা কর্নার,
  • বোটিং,
  • আইল্যান্ড,
  • প্রকৃতিবীক্ষন কেন্দ্র,
  • ক্রাউন ক্রেইন,
  • বাঘ ও সিংহ,
  • বড় বড় টাইগার রেস্তোরা ইত্যাদি। 

আপনি যদি বঙ্গবন্ধু সাফারি পার্ক (bangabandhu safari park) এর সাফারি কিংডম এর মধ্যে অবস্থান করে থাকেন। তাহলে আপনি যেসকল দর্শনীয় দিক দেখতে পারবেন। সেগুলো উপরে উল্লেখ করা হলো। তবে এর বাইরেও আপনি আরো অনেক কিছু দেখতে পারবেন। যা আসলে লিখে শেষ করা যাবেনা। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি কিংডস পার্ক

কোর সাফারি (বঙ্গবন্ধু সাফারি পার্ক)

আমি উপরের আলোচনা তে আপনাকে একটা কথা বলেছিলাম। আর সেটি হলো, আমার দেখা বঙ্গবন্ধু সাফারি পার্কের(bangabandhu safari park) অন্যতম একটি স্থান হলো, কোর সাফারি। যে অংশটি প্রায় ১ হাজার ২১৭ একর জায়গার উপর নির্মান করা হয়েছে। তবে এখানে আপনি একজন পর্যটক হয়ে গাড়ি ছাড়া ভ্রমন করতে পারবেন না। 

তবে সেজন্য আপনার নিজের কোনো গাড়ীর দরকার হবেনা। বরং পার্ক কর্তৃপক্ষ থেকে আপনার মতো দর্শনার্থীদের জন্য মোট দুইটি মিনিবাস এবং দুইটি জিপ বরাদ্দ রেখেছে। যেগুলোর মধ্যে বসে আপনি এই অপরুপ সৌন্দর্য উপভোগ করতে পারবেন। আর আমার দীর্ঘ বিশ্বাস আছে যে, আপনার কাছেও এই কোর সাফারি অনেক ভালো লাগবে। 

বঙ্গবন্ধু সাফারি পার্কে কেন যাবেন

এক্সটেনসিভ এশিয়ান সাফারি পার্ক | বায়োডাইভার্সিটি পার্ক

বঙ্গবন্ধু সাফারি পার্ক এর মোট ০৫ টি অংশের মধ্যে এগুলো হলো বাকি দুইটি অংশ। তো অন্যান্য অংশ গুলোর মতো এখানেও আপনিও দেখার মতো অনেক কিছু পাবেন। কেননা, একটি পূর্নাঙ্গ পার্ক এর মধ্যে যা কিছু থাকার দরকার হয়। তার সবকিছু আপনি বঙ্গবন্ধু সাফারি পার্কের এই অংশ গুলোতে দেখতে পারবেন। তাই আর সেগুলো সম্পর্কে বাড়তি কিছু লিখলাম না। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

বঙ্গবন্ধু সাফারি পার্ক কেন যাবেন

যখন আপনি নতুন কোনো স্থানে ভ্রমন করতে যাবেন। তখন আমাদের জানতে হবে যে, উক্ত স্থানে ভ্রমন করলে আমরা নতুন কি কি দেখতে পারবো। ঠিক তেমনি ভাবে আপনি যেহুতু বাংলাদেশের অন্যতম ভ্রমন করার স্থান বঙ্গবন্ধু সাফারি পার্কে(bangabandhu safari park) আসতে চান। সেহুতু অবশ্যই আপনাকে জানতে হবে যে, উক্ত পার্ক এর মধ্যে দেখার মতো কি আছে। 

তো আপনি জানলে অবাক হয়ে যাবেন। কারণ, এই জনপ্রিয় পার্কটি প্রায় ৩ হাজার ৬৯০ একর জমির উপরে অবস্থান করে আছে। যার অধিকাংশ ছোটো বড় অনেক ধরনের টিলা ও শালবন এর সৌন্দর্য আপনার কাছে এক অন্যরকম অনুভূতির সৃষ্টি করবে। 

তবে আমার কাছে বঙ্গবন্ধু সাফারি পার্কের যে দিকটি সবচেয়ে ভালো লেগেছে, সেটি হলো কোর সাফারি। যেখানে আপনি মিনিবাসে করে ঘুরে বেড়াতে পারবেন। কিন্তুু আপনার চারপাশে থাকবে বিভিন্ন ধরনের বনজ প্রাণী। যেমন, বাঘ, সিংহ, বন্য হরিণ, জিরাফ, জেব্রা ইত্যাদি। আর যখন আপনিও আমার মতো এর বাস্তব অভিজ্ঞতা নিবেন। তখন আপনি নিজে থেকেই বলে উঠবেন যে, বাহ, প্রকৃতি সত্যি কতটা বৈচিত্র্যময় হতে পারে।

আরও পড়ুনঃ ইলিশের টানে মাওয়া ফেরিঘাট ভ্রমন

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

বঙ্গবন্ধু সাফারি পার্ক যাবার উপায়

আপনি যদি ঢাকা থেকে এই জনপ্রিয় পার্কে আসতে চান। আপনি যদি দেশের অন্য কোনো স্থান থেকে এই পার্কে আসতে চান। তাহলে আপনি সরাসরি আগে গাজীপুরে আসবেন।তাহলে আপনাকে সরাসরি গাজীপুর চোরাস্তায় আসতে হবে। তারপর এখান থেকে আপনি বাঘের বাজারে আসবেন।

আর যখন আপনি বাঘের বাজারে আসবেন। তারপর আপনার সামনে বঙ্গবন্ধু সাফারি পার্ক অনেক বড় বড় সাইনবোর্ড নজরে আসবে। তো সেখান থেকে আপনাকে পুনরায় রিকশা কিংবা অটোতে উঠতে হবে। সেগুলোর মাধমে আপনি সরাসরি বঙ্গবন্ধু সাফারি পার্ক এর মেইন গেটের সামনে আসতে পারবেন।

প্রবেশ ফি সহ অন্যান্য খরচ

যেহুতু আপনি এই পার্ক এর মধ্যে এত কিছু দেখতে পারবেন। সেহুতু আপনাকে অবশ্যই নির্দিষ্ট পরিমান অর্থ খরচ করতে হবে। তখন আপনাকে কোথায় কোথায় কত টাকা ফি দিতে হবে। তার তালিকা নিচে দেওয়া হলো। 

বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রবেশ টিকেট মূল্য কত

আপনি যদি একজন প্রাপ্ত বয়স্ক মানুষ হয়ে থাকেন। তাহলে আপনার সাফারি পার্কে প্রবেশ মূল্য মাত্র ৫০ টাকা দিতে হবে। কিন্তুু যদি আপনার বয়স ১৮ বছর এর কম হয়ে থাকে। তাহলে আপনার টিকেট এর মূল্য হবে মাত্র ২০ টাকা। 

তবে আপনি যদি শিক্ষা সফর কিংবা ছাত্র/ছাত্রী হয়ে থাকেন। তাহলে আপনার প্রবেশ মূল্য হবে মাত্র ১০ টাকা। অপরদিকে যারা অন্য কোনো দেশ থেকে উক্ত পার্কে ভ্রমন করার জন্য আসবে। তাদের প্রবেশ মূল্যর পরিমান হবে প্রায় ০৫ ডলার। 

কিন্তুু যদি আপনারা আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসনে। এবং আপনাদের মোট শিক্ষার্থীর সংখ্যা ৪০-১০০ জন হয়। তাহলে আপনাদে প্রবেশ মূল্য হবে মাত্র ৪০০ টাকা। অপরদিকে আপনাদের শিক্ষার্থী সংখ্যা যদি এর থেকেও বেশি হয়। তাহলে আপনাদের প্রবেশ মূল্য হবে প্রায় ৮০০ টাকা। 

কোর সাফারি পার্কে প্রবেশ টিকেট মূল্য কত

এখানে আপনি যদি গাড়ীতে চলে খোলা মাঠে জীব জন্তু দেখতে চান। তাহলে আপনার গাড়ী ভাড়া ১০০ টাকা করে জনপ্রতি দিতে হবে। আর যদি আপনার বয়স ১৮ বছর এর কম হয়। তাহলে আপনার গাড়ী ভাড়ার পরিমান হবে প্রায় ৫০ টাকা। 

তবে এর বাইরে আপনি যখন অন্যান্য স্পট গুলোতে ঘুরবেন। তখনও আপনাকে নির্দিষ্ট পরিমান প্রবেশ মূল্য দিতে হবে। আর আপনি যদি আপনার ব্যক্তিগত গাড়ী পার্কিং করতে চান। তাহলে আপনার গাড়ী ভেদে নির্দিষ্ট পরিমান ফি প্রদান করতে হবে।

বঙ্গবন্ধু সাফারি পার্কে প্রবেশ ফি

আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক, আপনারা যারা বঙ্গবন্ধু সাফারি পার্কে আসতে চান। তাদের জন্য আজকের এই লেখাটি অনেক হেল্পফুল হবে। কেননা, আজকে আমি বঙ্গবন্ধু সাফারি পার্ক এর যাবতীয় বিষয় গুলো তুলে ধরার চেষ্টা করেছি। তো এই পার্ক সম্পর্কে যদি আপনার আরো কোনো প্রশ্ন থাকে। তাহলে আপনি আপনার প্রশ্নটি নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আর ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। বিভিন্ন ভ্রমনীয় স্থান সম্পর্কে সঠিক তথ্য জানতে আমাদের সাথে থাকুন। 

বঙ্গবন্ধু সাফারি পার্ক নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

Q: বঙ্গবন্ধু সাফারি পার্ক কখন খোলা থাকে?

A: বাংলাদেশের মধ্যে জনপ্রিয় এই পার্কটি সকাল ০৯ টা থেকে বিকাল ০৫ টা পর্যন্ত খোলা থাকে। 

Q: বঙ্গবন্ধু সাফারি পার্ক কোনদিন বন্ধ থাকে?

A: প্রতি সপ্তাহের মঙ্গলবার উক্ত পার্কটি সারাদিন বন্ধ থাকে। 

Q: একদিনের ভ্রমনে বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখা যাবে কি?

A: হুমম, আপনি সারাদিন সময় ব্যয় করলে উক্ত পার্কের সবকিছু ঘুরে দেখতে পারবেন। তবে পুরো পার্কটি ঘুরে দেখতে হলে আপনাকে সকাল থেকেই ভ্রমন করতে হবে।   

Q: বঙ্গবন্ধু সাফারি পার্কে খাওয়ার ব্যবস্থা আছে কি?

A: এখানে দুটো ভালো মানের রেস্তোরা আছে। যেগুলো তে আপনি আপনার ক্ষুধা নিবারন এর জন্য মানসম্মত খাবার পাবেন।

আরও পড়ুন- 

টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর বাড়ি

 

মন্তব্য করুন