নন্দন পার্ক (নবীনগর, সাভার-ঢাকা)

নন্দন পার্ক  

বাংলাদেশের রাজধানী ঢাকার অন্যতম একটি স্থান হলো, নন্দন পার্ক । যেখানে আপনি বা আপনার মতো ভ্রমন পিপাসুদের জন্য উপযু্ক্ত। উক্ত পার্কটি সবুজে ঢাকা আর এটি প্রায় ৩৩ একর জমির উপর ২০০৩ সালে অক্টোবর মাসে তৈরি করা হয়েছে। সে পার্কটি ঘুরে দেখতে আপনার সারাদিন সময় লেগে যাবে।

এছাড়াও সেখানে বছরের বিশেষ বিশেষ দিনগুলিতে যেমনঃ- যেকোনো দিবস, ঈদ, পূজা, সহ আরও অনেক উৎসবের দিনগুলিতে নন্দন পার্কে বিভিন্ন ধরণের অনুঠান, পিকনিক, সভা, সেমিনার সহ আরও অনেক ধরণের অনুঠান হয়ে থাকে। এবং তা করার জন্য সেখানে সুব্যবস্থা রয়েছে।

এছাড়াও আপনি চাইলে ঢাকার আরও ঐতিহ্যবাহী স্থান ঘুরে আসতে পারেন যেমন- পুরনো ঢাকার আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা সহ আরও অনেক স্থান।

আরও পড়ুনঃ কাপ্তাই লেক, রাঙ্গামাটি

নন্দন পার্কের সময়সূচী

নন্দন পার্ক (nandan park) শুক্রবারে সকাল ১০ টা থেকে রাত ০৮ টা অবধি খোলা থাকে। সপ্তাহের অন্যান্য দিন গুলোতে সকাল ১১ টা থেকে ০৮ টা পর্যন্ত খোলা থাকে। আর নির্নিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর এই পার্ক টি বন্ধ করা হয়। 

যোগাযোগ 

মোবাইলঃ ০১৭৫৫-৬৪৬৮০৬, ০১৭৫৫-৬৪৬৮০৯, ০১৭৫৫-৬৪৬৮২৯, ০১৭৫৫-৬৪৬৮২৮

ওয়েবসাইটঃ https://nandanpark.com

নন্দন পার্ক টিকেট প্রাইস

এই পার্কে ভ্রমন করলে আপনার প্রবেশের জন্য মাত্র ৯০ টাকা দিতে হবে। কিন্তুুু আপনি যখন এখানে কোনো কিছু দেখবেন অথবা ব্যবহার করবেন। তখন আপনাকে আবার টাকা খরচ করতে হবে।

নন্দন পার্কে প্রবেশ টিকেটের মূল্য পার্কে প্রবেশসহ দুই রাইডের মূল্য ২৯৫ টাকা, প্রবেশসহ ১০ রাইডের মূল্য ৪২৫ টাকা এবং প্রবেশসহ ওয়াটার ওয়ার্ল্ডের সমস্ত রাইডের টিকেটের মূল্য ৫২০ টাকা। এছাড়াও আরো বেশকিছু ফ্যামিলি প্যাকেজ চালু আছে। নন্দন পার্কের প্যাকেজ সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে ঘুরে আসুন https://nandanpark.com/

আর আপনি যদি নন্দন পার্ক এর বর্তমান টিকিট মূল্য জানতে চান। তাহলে এখানে ক্লিক করুন তবে আপনি যদি এই পার্কে ঘুরতে আসেন। তাহলে আপনি অনেক কিছু দেখতে পারবেন। যেমনঃ-

  1. Swing Chair
  2. Moon Racer
  3. Zip Slide
  4. Caterpillar
  5. Paddle Boat
  6. Kiddy Rocker
  7. Water Coaster 

এগুলো ছাড়াও আপনি আরো সুন্দর সুন্দর পিকনিক ষ্পট দেখতে পারবেন। আশা করি, এগুলো আপনার কাছে অনেক ভালো লাগবে। 

নন্দন পার্কে যা যা দেখবেন 

আপনি যখন ভ্রমণ করার উদ্দেশ্যে নন্দন পার্কে আসবেন। তখন প্রবেশ করার পর সবার প্রথমে আপনি ফুলের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। আর যখন আপনি সৌন্দর্য সমৃদ্ধ এই পার্কে হাঁটি হাঁটি পায়ে সামনে যাবেন। তখন আপনার সামনে একটি বড় টাওয়ার চোখে পড়বে। বলে রাখা ভালো যে, নন্দন পার্ক এর মধ্যে এই টাওয়ারটি হলো বিশেষ একটি অ্যাডভেঞ্চার জোন। 

কেননা, আমাদের দেশিয় প্রযুক্তি ব্যবহার করে এখানে বিশেষ ধরনের অ্যাডভেঞ্চার জোন তৈরি করা হয়েছে। আর এই জোনের মধ্যে প্রবেশ করার পর আপনি মোট ০৫ ধরনের রাইড দেখতে পারবেন। সেই রাইড গুলোর নাম নিচে উল্লেখ করা হলো। যেমনঃ-

  1. অবস্ট্যাকল জোন
  2. র‌্যাপলিং
  3. চ্যালেঞ্জ কোর্স
  4. জিপ রাইড
  5. রক ক্লাইম্বিং

আপনি নন্দন পার্কের অ্যাডভেঞ্চার জোন এর মধ্যে যে সকল রাইড দেখতে পারবেন। সেই রাইড গুলোর তালিকা উপরে দেওয়া হয়েছে। তো এই রাইড গুলোর মধ্যে যে সকল বৈশিষ্ট আছে, এবার আমি আপনাকে সে গুলো জানিয়ে দিবো। চলুন তা হলে যেনে নেওয়া যাক-

নন্দন পার্কে যা যা দেখবেন 

অবস্ট্যাকল জোন

যদি আপনার সাথে কোনো ছোট বাচ্চা থাকে এবং সেই বাচ্চাটি যদি রাইড করতে চায়। তাহলে নন্দন পার্ক এর মধ্যে থাকা অবস্ট্যাকল জোন হবে তাদের জন্য উপভোগ্য একটি রাইড। কেননা, এটি সম্পূর্ণ ভাবে ছোটো ছোটো বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। 

অবস্ট্যাকল জোন

নন্দন পার্কের র‌্যাপলিং

যদি আপনি নিয়মিত অন্যান্য পার্ক এর মধ্যে ভ্রমণ করে থাকেন। তাহলে আপনার একটি বিষয় অবশ্যই জানা থাকবে। সেটি হলো, বর্তমান সময়ে পার্কের মধ্যে র‌্যাপলিং রাইড খুব আরামদায়ক এবং সহজ একটি রাইড। 

তবে আরামদায়ক এর পাশাপাশি র‌্যাপলিং রাইড করতে অনেক সাহসেরও প্রয়োজন হয়। কেননা, নন্দন পার্কের মধ্যে থাকা র‌্যাপলিং রাইড এর উচ্চতা ও কিন্তুু ৪৫ ফুট। আর উক্ত রাইডটি আপনি চমৎকার ভাবে উপভোগ করতে পারবেন। 

চ্যালেঞ্জ কোর্স

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা মূলত দুঃসাহসিক সব রাইড করতে পছন্দ করেন। আর আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে আপনার জন্য উপযুক্ত একটি রাইড হবে নন্দন পার্ক এর চ্যালেঞ্জ কোর্স। 

এর কারণ হলো, নন্দন পার্কের মধ্যে যে চ্যালেঞ্জ কোর্স রাইড আছে। সেটি প্লাংক পেন্ডুলাম, প্যারালাল রোপ, বার্মা ব্রিজ ও হর্স পেন্ডুলাম এর মাধ্যমে গঠিত। আর আপনি যখন এখানে রাইড করবেন, তখন দেখবেন যে এখানে থাকা প্রত্যেকটা রাইড এর উচ্চতা হলো ১৮ ফুট করে। 

নন্দন পার্কের জিপ রাইড

এই জিপ রাইড এর গড় উচ্চতা প্রায় ৪৫ ফুট। আর এই দীর্ঘতম জিপ রাইড থেকে মোট ৫৫০ ফুট দুরত্বের সমন্বয়ে প্রায় ৪৫ ডিগ্রি স্নোপ যুক্ত আছে। যেখান থেকে প্রায় ১৪ মিলিমিটার স্টিল এর ওয়ার এর মাধ্যমে আপনাকে ভূমি বা মাটির মধ্যে অবতরন করতে হবে। 

আর যখন আপনি এই দীর্ঘ জিপ রাইড করবেন। তখন আপনি এক অন্যান্য অনুভূতি অনুভব করতে পারবেন। আমার দীর্ঘবিশ্বাস যে, এই রাইড টি আপনার কাছেও অনেক ভালো লাগবে।

আরও পড়ুনঃ কুয়াকাটা ভ্রমণ : যাওয়ার উপায়, হোটেল, খরচ, প্ল্যান

রক ক্লাইম্বিং  

আপনি যদি রাইডিং করে নিজের সাহসিকতার প্রামাণ করতে চান। তাহলে আপনি নন্দন পার্কে ভ্রমন করার সময় অবশ্যই রক ক্লাইম্বিং রাইড করতে ভুলবেন না। কেননা, এটি প্রায় ৪৫ ফুট উচ্চতায় এবং মোট ৯০ ডিগ্রি খাড়া একটি টাওয়ারের মধ্যে তৈরি করা হয়েছে। যাতে করে আপনার মতো রাইডপ্রিয় মানুষ গুলো রাইডিং এর আসল স্বাদ নিতে পারে। 

কিভাবে নন্দন পার্কে যাবেন

আপনি বাংলাদেশের যেখান থেকেই আসুন না কেন। প্রথমে আশুলিয়া থেকে নবীনগর/চন্দ্রা আসবেন। চন্দ্রা থেকে একটু কাছেই রয়েছে বাড়ইপাড়া নামের একটি স্থান। সেখানে আপনি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পার্ক নন্দন পার্কটি দেখতে পারবেন। 

আর সেজন্য আপনাকে বাস এর মধ্যে আসতে হবে। কেননা, ট্রেন থেকে আসলে প্রথমে আপনাকে ঢাকা কমলাপুর, জয়দেবপুর অথবা বঙ্গবন্ধু ইয়ারপোট রেলস্টশনে আসতে হবে। তারপর আপনার পুনরায় বাসে করে চন্দ্রা বাড়ইপাড়া তে যাইতে হবে। 

নন্দন পার্কে থাকা-খাওয়ার ব্যবস্থা 

দেখুন, এটি একটি জনপ্রিয় পার্ক। আর এখানে ঘুরতে আসা দর্শকদের জন্য যথেস্ট খাওয়ার ব্যবস্থা আছে। সেইসাথে মানসম্মত হোটেল এর মধ্যে আপনি রাত যাপন করতে পারবেন। কেননা,পার্ক কর্তৃপক্ষ থেকে থাকার সুবিধা দিয়েছে। 

যেমনঃ- আপনি সেখানে থাকা Couple Bed Village Room এ মাত্র ৬,২০০ টাকায় রাত যাপন করতে পারবেন। 

তবে আপনাকে নিজ দায়িত্বে হোটেল যাচাই করে থাকতে হবে। আর আপনি অবশ্যই রাত্রি যাপন করার পূর্বে হোটেল এর নিরাপত্তা ও পরিবেশ দেখে নিবেন। আর খাওয়ার পূর্বে খাবার গুনগত মান বিবেচনা করবেন। 

শেষ কথা

প্রিয় পাঠক, আজকে আমি আপনাদের নন্দন পার্ক সম্পর্কে বিস্তারিত বলেছি। তো আপনার যদি এই পার্ক সম্পর্কে আরো কিছু জানার থাকে। তাহলে কমেন্ট করে আমাদের বলুন। আর ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, নিরাপদে ভ্রমণ করুন। 

আরও পড়ুন-

কক্সবাজারের সেরা কিছু হোটেল ও রিসোর্ট তথ্য

বজরা শাহী মসজিদ নোয়াখালী

মন্তব্য করুন